skip to Main Content

ক্লাউড হোস্টিং কি? Cloud Hosting কেনো ব্যবহার করবেন?

পরবর্তী প্রজন্মের ওয়েব হোস্টিং সেবা হচ্ছে ক্লাউড হোস্টিং। ক্লাউড হোস্টিং হল ক্লাউড কম্পিউটিং সার্ভিস প্রদানকারীর কাছ থেকে কম্পিউটিং পাওয়ার সংগ্রহ করা যা  ওয়েবসাইট ডেটা, পরিষেবা ইত্যাদি হোস্ট করার সুবিধা দেয়। এই লেখায় ক্লাউড ওয়েব হোস্টিং সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

ক্লাউড হোস্টিং কি?

ক্লাউড হোস্টিং একটি পরিকাঠামো হিসাবে পরিষেবা, Infrastructure as a Service বা IaaS  ক্লাউড ডেলিভারি মডেল যা ভার্চুয়াল সার্ভিস এর একটি স্যুট প্রদান করে। এগুলি চাহিদার ভিত্তিতে সরবরাহ করা হয় এবং একটি ক্লাউড কম্পিউটিং অবকাঠামোর উপরে হোস্ট করা হয়।

ক্লাউড হোস্টিং বলতে মূলত ভার্চুয়াল হার্ডওয়্যার, নেটওয়ার্ক, স্টোরেজ  ক্লাউড বিক্রেতার কাছ থেকে ব্যবহার করা বোঝায়। এটি ভার্চুয়ালাইজেশনের মাধ্যমে সক্রিয় করা হয়েছে, যার মাধ্যমে একটি পরিকাঠামো বা ডেটা সেন্টারের সম্পূর্ণ কম্পিউটিং ক্ষমতা একই সাথে একাধিক ব্যবহারকারীর কাছে বিতরণ করা হয়। ব্যবহারকারী তার নিজস্ব অ্যাপ্লিকেশন, পরিষেবা এবং ডেটা হোস্ট করতে অবকাঠামো টি ব্যবহার করে। উদাহরণ স্বরূপ, একটি ফিজিক্যাল সার্ভারকে ভার্চুয়ালাইজ করা যায় এবং বেশ কয়েকটি ক্লাউড সার্ভার হোস্ট করার জন্য একত্রীকরণ করা যায়, সমস্তই প্রসেসর, মেমরি, স্টোরেজ, নেটওয়ার্ক এবং অন্যান্য হার্ডওয়্যার ভাগ করে নেয়।

ক্লাউড হোস্টিং প্রোভাইড করা কোম্পানী গুলো স্কেলিং করার ক্ষেত্রে নমনীয়তা প্রদান করে। তাছাড়া, ক্লাউড হোস্টিং একটি একক ক্লাউড হোস্টেড সার্ভার প্রদানের জন্য বিভিন্ন সার্ভারের ক্ষমতাকে একত্রিত করতে পারে।

সাধারনত ক্লাউড বলতে মূলত উন্নত KVM ভিপিএস সার্ভার কে নির্দেষ করা হয়, তবে তা ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন এর হোস্টিং উপযোগী করে তুলতে আরো কিছু সফটওয়্যার এবং মেইনটেন্যান্স এর প্রয়োজন পরে। এ বিষয়টিকে আরো সহজ করে তুলতে কাজ করেছে বাংলাদেশী হোস্টিং কোম্পানী আমার হোস্টার। এক্ষেত্রে আপনি সাইন আপ করেই সরাসরি ওয়েবসাইট বা অ্যাপলিকেশন হোস্ট করার সুবিধা ও সাথে ডিফল্ট ভাবে cPanel Control Panel পাবেন।

ক্লাউড হোস্টিং এর সুবিধা কি?

এখন চলুন ক্লাউড হোস্টিং এর কিছু সুবিধা ও ফিচার সম্পর্কে জেনে নেই। এটি যেহেতু শেয়ার্ড হোস্টিং এর উপর ভিত্তি করে আরো উন্নত করে তৈরি করা হয়েছে, তাই গতানুগতিক হোস্টিং এর তুলনায় অসুবিধা নেই বল্লেই চলে।

  • পে অ্যাস ইউ গো বিলিং — ক্লাউড হোস্টিং এর সবথেকে বড় সুবিধা টি হলো আপনাকে নির্দিষ্ট কোন কন্ট্রাক্ট এর মধ্যে থাকতে হচ্ছে না। অর্থাত আপনি যেটুকু ব্যবহার করবেন ঠিক ততটুকু রিসোর্স এর জন্যেই পেমেন্ট করবেন।
  • সাশ্রয়ী — অনেক সময় দেখা যায় আপনি ৫ বা ১০ জিবি হোস্টিং কিনে রেখেছেন ৩/৪ হাজার টাকা দিয়ে, কিন্তু ২০০ বা ৫০০ এম্বি ব্যবহার করছেন, মানে বাকি রিসোর্স গুলোর জন্য আপনি অযথা পেমেন্ট করছেন সেটা কখনো ব্যবহার না করেও… অন্যদিকে ক্লাউড হোস্টিং এ আপনি যদি ১০০ এমবি ব্যবহার করেন তাহলে আপনাকে শুধু ১০০ এমবি এর টাকাই পে করতে হবে। তাই এভাবে আপনার টাকা সাশ্রয় হচ্ছে।
  • স্টাবিলিটি — সাধারণ ক্লাউড হোস্টিং এর তুলনায় ক্লাউড এ আপনি আরো বেশি আপটাইম, ফাস্ট স্পীড এবং স্টাবিলিটি পাবেন।
  • আপগ্রেড — ক্লাউড হোস্টিং এ থাকছে না কোন লিমিটেশন, অর্থাত আপনার যখন যেটুকু রিসোর্স দরকার তখন সেটুকু ব্যবহার করতে পারেন আপগ্রেড ডাউনগ্রেড এর ঝামেলা ছাড়াই।

আমার হোস্টার ক্লাউড হোস্টিং এর সাথে অতিরিক্ত কি কি ফিচার থাকছে?

আমারহোস্টার মানেই বেশি কিছু! আমারহোস্টার ক্লাউড হোস্টিং এ কোন সেটাপ চার্জ নেই, আপনি কোন টাকা ছাড়াই আপনার ওয়েবসাইট হোস্ট করতে পারেন। পরবর্তী প্রতি মাসে আপনার ব্যবহ্রত রিসোর্স অনুযায়ী প্রযোজ্য ইনভয়েস জেনেরেট হয়ে যাবে যা আপনাকে পে করতে হবে।

আবার আপনি যদি মাসে মাসে পেমেন্ট করতে না চান তাহলে আমার হোস্টার একাউন্ট এ ফান্ড লোড করে রাখতে পারেন এবং বিলিং সিস্টেম অটোমেটিক্যালি সেই ক্রেডিট ব্যবহার করবে  আপনার ভবিষ্যত ইনভয়েস পে করার জন্য। এছাড়াও অন্যান্য উল্লেখযোগ্য ফিচার গুলো হচ্ছেঃ

  • লাইটস্পিড সার্ভার
  • ক্লাউডলিনাক্স আইসোলেশন
  • ইমিউনিফাই ৩৬০ সিকিউরিটি
  • ফায়ারওয়াল প্রোটেকশন
  • DDoS প্রোটেকশন
  • সফটাকুলাস ইন্সট্যন্ট ইন্সটল
  • জেট ব্যাকাপ সলিউশন
  • টারমিনাল শেল অ্যাক্সেস
  • PHP, Python, NodeJS, Ruby সিলেক্টর
  • ওয়ার্ডপ্রেস ম্যানেজার
  • সিপিইউ, র‍্যাম ইত্যাদি বেছে নেয়ার সুবিধা
  • ২৪ ঘন্টা প্রিমিয়াম টেক  সাপোর্ট

ক্লাউড হোস্টিং কি ফ্রী?

জ্বী আপনি সম্পূর্ণ ফ্রী তে ক্লাউড হোস্টিং অর্ডর করতে পারেন। এক্ষেত্রে বর্তমানে কোন চার্জ নেই। তবে পরবর্তী মাস থেকে ওয়েবসাইট চালু রাখতে আপনাকে আপনার ব্যবহ্রত রিসোর্স এর জন্য পেমেন্ট করতে হবে। ক্লাউড হোস্টিং সার্ভিস অর্ডর করতে নিচের লিঙ্ক এ ক্লিক করুন

Pay As You Go Cloud Hosting

Latest Articles
Subscribe To Our Newsletter

Don't get left out of the loop, make sure you subscribe to our newsletter below so you can be notified of our latest insights, tips, tutorials, sales and more!

Discussion

This Post Has 3 Comments

  1. […] হোস্টিং সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। এবিষয়ে বা অন্য কোন টপিক এ টিউটোরিয়াল […]

  2. […] হোস্টিং সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। এবিষয়ে বা অন্য কোন টপিক এ টিউটোরিয়াল […]

Leave a Reply

Your email address will not be published.